App Icon

জাতীয়

বন্যার্তদের সহায়তায় একদিনের বেতন দিলো বিজিবি

বন্যার্তদের সহায়তায় একদিনের বেতনের সমান অর্থ প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দিয়েছেন বিজিবির সদস্যরা। বিজিবি সদর দপ্তর থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়েছে, বাহিনীর সকল সদস্যই তাদের একদিনের বেতন ত্রাণ তহবিলে জমা করেছেন। শুক্রবার (২৩ আগস্ট) এক বার্তায় বাহিনীর সদর দপ্তর এ তথ্য জানিয়েছে।

বিজিবি সদস্যরা তাদের একদিনের বেতন দেয়ার পাশাপাশি বন্যার্ত এলাকাগুলোতে নিরলসভাবে উদ্ধার ও ত্রাণ বিতরণের কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া বিজিবি বন্যার্তদের সহায়তায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের কাছে ৫০০টি পরিবারের মাঝে বিতরণের জন্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী হস্তান্তর করেছে।

এদিকে বিজিবির বিভিন্ন রিজিয়ন, সেক্টর ও ব্যাটালিয়নের উদ্যোগে দেশের উত্তর-পূর্ব অঞ্চলের বন্যা দুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার কার্যক্রম, ত্রাণ সামগ্রী বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ সেনাবাহীনি ও নৌ বাহিনীর সকল সদস্য বন্যার্তদের সহায়তায় একদিনের বেতন দেয়ার ঘোষণা দেন।

উল্লেখ্য, সারাদেশের বন্যাকবলিত ১১ জেলায় মোট ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ৪৫ লাখ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান জানিয়েছেন, এ মুহূর্তে ৮ লাখ ৮৭ হাজার ৬২৯টি পরিবার পানিবন্দি। আর এই বন্যায় এখন আজ বিকেল পর্যন্ত মারা গেছেন ১৩ জন।

সচিব জানিয়েছেন, ধীরগতিতে বন্যা পরিস্থিতি উন্নত হচ্ছে। এখন পর্যন্ত আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৩৯ মানুষ। বন্যাকবলিত এলাকাগুলোর জন্য এখন পর্যন্ত ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা, ২০ হাজার ১৫০ মেট্রিক টন চাল, ১৫ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ করা হয়েছে।

সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, বিজিবি, ফায়ার সার্ভিস, পুলিশ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরাসহ অনেক মানুষ বন্যাকবলিত এলাকায় উদ্ধারকাজ চালাচ্ছেন।

Related Articles