App Icon

সম্পাদকীয়

মণিপুরের ক্ষত দূর করা না হলে উত্তর-পূর্বাঞ্চলে এর বড় প্রভাব

বাপ্পি মল্লিক, কোলকাতা

মণিপুরে সাম্প্রদায়িক সংঘাত শুরু হয়েছে 16 মাস। সহিংসতার সময় ২৫০ জনেরও বেশি লোক নিহত এবং আরও অনেক আহত হয়েছে এবং ৬০,০০০ মানুষ বাস্তুচ্যুত এবং উদ্বাস্তু হিসাবে বসবাস করছে।

কেন্দ্রীয় সরকার এবং বিজেপি রাজ্য সরকার মৌলিক সমস্যাগুলির সমাধান করতে ব্যর্থ হয়েছে, যা সংঘর্ষের দিকে পরিচালিত করেছে এবং পরিস্থিতিকে জাতিগত বিভাজন আরও গভীর করার অনুমতি দিয়েছে। প্রায় 60,000 কেন্দ্রীয় পুলিশ বাহিনী প্রধানত কুকি-অধ্যুষিত পার্বত্য অঞ্চল এবং মেইটিস অধ্যুষিত উপত্যকার মধ্যে একটি বাফার জোন তৈরি করতে মোতায়েন করা হয়েছে।
আরো পড়ুন…অতিরিক্ত গরমে শরীর ঠান্ডার চ্যালেঞ্জ

গত সপ্তাহে পরিস্থিতির উল্লেখযোগ্য অবনতি হয়েছে। ১লা সেপ্টেম্বর, মেইতি অধ্যুষিত ইম্ফল পশ্চিম জেলার কাউতরুতে ড্রোন হামলায় দুইজন নিহত এবং নয়জন আহত হয়। অন্যান্য এলাকায় রকেট হামলার পাশাপাশি কিছু কুকি জঙ্গি হামলার পেছনে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ৬ সেপ্টেম্বর জিরিবাম জেলায় তিন সশস্ত্র জঙ্গিসহ পাঁচজন নিহত হয়। দুই দিন পরে, কুকি বংশোদ্ভূত একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মীকে ইম্ফল পশ্চিমের মেইতি এলাকায় বাফার জোন অতিক্রম করার সময় পিটিয়ে হত্যা করা হয়েছিল। বাস্তবতা হলো এক সম্প্রদায় অন্য সম্প্রদায়ের ভূখণ্ডে প্রবেশ করতে পারে না।

সহিংসতার এই সর্বশেষ প্রাদুর্ভাবের ফলে ইম্ফল এবং অন্যান্য জেলায় ছাত্ররা বড় আকারের বিক্ষোভ করেছে। শিক্ষার্থীরা নিরাপত্তা উপদেষ্টা ও পুলিশ মহাপরিচালকের অপসারণ দাবি করছে। তারা কুকি জঙ্গিদের সাথে সাসপেনশন অফ অপারেশনস (এসওও) চুক্তি বাতিল করতে চায় এবং ইউনিফাইড কমান্ডের নিয়ন্ত্রণ রাজ্য সরকারের কাছে হস্তান্তর করতে চায়। পুলিশের সাথে সংঘর্ষের ফলে ইম্ফল পূর্ব এবং ইম্ফল পশ্চিম জেলায় কারফিউ এবং ইন্টারনেট এবং মোবাইল ডেটা পরিষেবা নিষিদ্ধ করা হয়েছিল।

আরো পড়ুন…বাংলাদেশিদের উল্টো করে ঝোলাব: অমিত শাহ

উভয় পক্ষের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমস্যা সমাধানে ব্যর্থতা আইন-শৃঙ্খলা রক্ষা এবং বিভক্ত শান্তি বজায় রাখতে নিরাপত্তা বাহিনীর উপর অযথা নির্ভরশীলতার দিকে পরিচালিত করেছে। এটি কেন্দ্রীয় পুলিশ বাহিনীকে, বিশেষ করে আসাম রাইফেলসকে অস্থিতিশীল অবস্থায় ফেলেছে। Meitei রাজনীতিবিদ এবং গোষ্ঠীগুলি আসাম রাইফেলস এবং অন্যান্য কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের দাবি করার সাথে সাথে, কুকি জঙ্গিদের দ্বারা ড্রোন এবং রকেটের ব্যবহার এই ভয়কে উদ্দীপিত করেছে যে বহিরাগত শক্তিগুলি সংঘাতে জড়িত হচ্ছে যা জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করবে। কুকি জঙ্গি গোষ্ঠীগুলির সাথে অপারেশন চুক্তি বাতিল করার দাবি, যা মুখ্যমন্ত্রী এন বীরেন সিংও দাবি করেছেন, পার্বত্য অঞ্চলে নতুন করে বিদ্রোহের পথ খুলে দেবে যার জন্য সেনাবাহিনী মোতায়েনের প্রয়োজন হতে পারে। বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করুন।

মেইতেই সম্প্রদায়ের জন্য এসটি মর্যাদার দাবি এবং কুকি-জো সম্প্রদায়ের পশ্চাদপসরণ নিয়ে যা শুরু হয়েছিল তা মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের পক্ষপাতমূলক ভূমিকার দ্বারা তীব্রতর হয়েছিল, যিনি কিছু চরমপন্থী মেইতি সংগঠনকে পৃষ্ঠপোষকতা করছেন। সম্প্রতি, একটি অডিও ফাইল প্রকাশিত হয়েছিল, যা দাঙ্গা তদন্তকারী বিচার বিভাগীয় কমিশনে জমা দেওয়া হয়েছিল। অডিও ফাইলটিতে দেখা যাচ্ছে যে মুখ্যমন্ত্রী তার সরকারি বাসভবনে পক্ষপাতমূলক মন্তব্য করছেন এবং তিনি কীভাবে রাজ্য পুলিশের অস্ত্রাগার থেকে হাজার হাজার লুটেরাদের রক্ষা করেছেন সে সম্পর্কে কথা বলছেন। মুখ্যমন্ত্রী হিসাবে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিতে বীরেন সিংয়ের অস্বীকৃতিই সমস্যার মূল কারণ।

মোদি সরকার এবং কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব, মুখ্যমন্ত্রীর বিভাজনমূলক ভূমিকা সম্পর্কে ভালভাবে অবগত থাকা সত্ত্বেও, তার সাথে লেগে থাকতে বেছে নিয়েছে। রাজনৈতিক স্তরে, মেইতি চরমপন্থী উগ্রবাদের শিখাকে প্রজ্বলিত করতে পছন্দ করেন, এই সত্য যে এল সানাজাওবা, বিজেপির প্রতিষ্ঠাতা এবং আরএসএস চরমপন্থী সংগঠন আরামবাই টেঙ্গোলকে রাজ্যসভার সাংসদ করা হয়েছিল৷ দীর্ঘায়িত অচলাবস্থা শুধুমাত্র উভয় সম্প্রদায়ের চরমপন্থীদের হাতকে শক্তিশালী করেছে।

মণিপুরের প্রতি কেন্দ্রের দায়িত্ব ত্যাগের বিষয়টি আরও স্পষ্ট হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ষোল মাসে একবারও মণিপুর সফর করার উপযুক্ত মনে করেননি। যা প্রয়োজন তা হল কেন্দ্রীয় সরকারের সরাসরি হস্তক্ষেপ করা এবং প্রধান জাতিগোষ্ঠীর সাথে রাজনৈতিক সংলাপের প্রক্রিয়া শুরু করা এবং শান্তি ও স্বাভাবিকতার জন্য পরিস্থিতি তৈরি করা, যেখানে সমস্ত সম্প্রদায়ের নাগরিকদের অধিকার সুরক্ষিত থাকে। মণিপুরের ক্ষত দূর করা না হলে উত্তর-পূর্বাঞ্চলে এর বড় প্রভাব পড়বে।

কণ্ঠস্বরঃ জে ডি সি